অনুশীলনী - ১১ ( তথ্য ও উপাত্ত ) ৮ম শ্রেণি
***৪০,৫৫,৪২,৪২,৪৫,৫০,৫০,৫৬,৫০,৪৫,৪২,৪০,৪৩,৪৭,৪৩,৫০,৪৬,৪৫,৪২.৪৩,৪৪.৫২,৪৪,৪৫,৪০,৪৪,৫০,৪০
।
১. উপাত্তগুলোকে বিন্যস্ত কর / ক্রমানুসারে
সাজাও ।
২. উপাত্তগুলোকে মানের উধ্বক্রমে সাজাও ।
৩. উপাত্তগুলোকে মানের অধঃক্রমে সাজাও ।
৪. উপাত্তগুলোর সরাসরি গড় নির্ণয় কর ।
৫. উপাত্তসমূহের মধ্যক নির্ণয় কর ।
৬. উপাত্তসমূহের প্রচুরক নির্ণয় কর ।
৭. ৪০,৫৫,৪২,৪৫,৪৪,৫৫,৫৬,৫৪,৬৫,৬০,৬২,৫০,৪৯
উপাত্তগুলোর মধ্যক কত ?
৮. পরিসর নির্ণয় কর ।
৯. শ্রেণি ব্যবধান ৫ নিয়ে শ্রেণি সংখ্যা
নির্ণয় কর ।
১০. শ্রেণিব্যপ্তি ৫ নিয়ে গণসংখ্যা সারণি
তৈরি কর ।
১১. উপরের সারণি ব্যবহার করে আয়তলেখ তৈরি
কর ।
১২. আয়তলেখ তৈরি কর এবং এর থেকে প্রচুরক,
মধ্যক অথবা গড় নির্ণয় কর ।
১৩. রেখাচিত্র অংকন কর বা দেখাও ।
১৪.
১০ নং থেকে প্রাপ্ত সারণির গড় নির্ণয় কর ।
১৫.
ক্রমযোজিত গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
১৭.
সারর্ণির গড় ও সরাসরি গড়ের মধ্যে পার্থক্য কত ?
১৮.
সারণি থেকে একটি পাই চিত্র আঁক ।
১। ৮ম শ্রেণির ৩০ জন শিক্ষার্থীর
গণিতে প্রাপ্ত নম্বর নিম্নরুপ:-
৪৫, ৪২, ৬০, ৬১, ৫৮, ৫৩, ৪৮, ৫২, ৫১, ৪৯, ৭৩, ৫২,
৫৭, ৭১, ৬৪, ৪৯, ৫৬, ৪৮, ৬৭, ৬৩, ৭০, ৫৯, ৫৪, ৪৬, ৪৩, ৫৬, ৫৯, ৪৩, ৬৮, ৫২ ।
ক. শ্রেণি ব্যবধান ৫ ধরে গণসংখ্যা সারণি তৈরি কর
।
খ. ‘ক‘ থেকে প্রাপ্ত সারণির গড় নির্ণয় কর ।
গ. ‘ক‘ থেকে প্রাপ্ত সারণির আয়তলেখ অংকন কর ।
|
২। অষ্টম শ্রেণির ৬০ জন শিক্ষার্থীর
গণিত বিষয়ের প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি নিম্নে দেওয়া হল:-
নম্বর
|
৪১ - ৫০
|
৫১ - ৬০
|
৬১ - ৭০
|
৭১ - ৮০
|
৮১ –৯০
|
সংখ্যা
|
৫
|
৮
|
৩০
|
১০
|
৭
|
ক. ক্রমযোজিত গণসংখ্যা নিবেশন
সারণি তৈরি কর ।
খ. সারণি থেকে গড় নির্ণয় কর
।
গ. প্রদত্ত উপাত্তের মধ্যক নির্ণয়
কর ।
৩। ৮ম শ্রেণির ৩৫ জন শিক্ষার্থীর
গনিত বিষয়ে প্রাপ্ত নম্বর হল ।
৬৩, ৭৮, ৭২, ৮৬, ৭৮, ৮৪, ৯১, ৭৭, ৮৮, ৬৭, ৮০, ৭৪,
৮১, ৭৭, ৭৯, ৭৪, ৬১, ৮৩, ৬৫, ৭৬, ৯৩, ৬৯, ৭৫, ৭৮, ৮৬, ৬৬, ৭১, ৭৩, ৮৩, ৬৬, ৯১, ৮১,
৭২, ৮৬, ৮২ ।
ক. শ্রেণি ব্যবধান ৫ ধরে শ্রেণিসংখ্যা নির্ণয় কর
।
খ. শ্রেণি ব্যবধান ৫ ধরে গণসংখ্যা নিবেশন সারণী তৈনি
কর ।
গ. সারণি থেকে গড় নির্ণয় কর ।
৪ । কোনো স্কুলের অর্ধবার্ষিক
পরীক্ষার ৮ম শ্রেণির ৩০ জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বর নিচে দেওয়া হল :-
৪০, ৭৩, ৪৮, ৬২, ৮৩, ৬৫, ৭০,
৬৮, ৭৫, ৫০, ৫৭, ৭৮, ৮৩, ৪৬, ৫৫, ৬০, ৯২, ৫৭, ৬৬, ৭২, ৭৪, ৬৩, ৩৫, ৪৮, ৩২, ৮০, ৬১,
৪৩, ৫২, ৫৭ ।
ক. ১০ শ্রেণিব্যাপ্তি ধরে প্রদত্ত
উপাত্তের শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
খ. সর্বনিম্ন মান থেকে শুবু
করে ১০ শ্রেণি ব্যবধানে উপরোক্ত উপাত্তের গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর এবং সারণি
থেকে গড় নির্ণয় কর ।
গ. উপরের বর্ণিত উপাত্ত থেকে
মধ্যক ও প্রচুরক নির্ণয় কর ।
৫। চট্টগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের
৯ম শ্রেণির ৩০ জন ছাত্রের অংকে প্রাপ্ত নম্বর দেওয়া হল ।
৫৬, ৬০, ৪২, ৮২, ৭৫, ৬২, ৩৮,
৪৪, ৫৫, ৭২, ৬৩, ৮৬, ৬৩, ৫০, ৮৪, ৪৬, ৪০, ৭২, ৩৬, ৭২, ৮০, ৭২, ৬৪, ৭৮, ৫৯, ৫৪, ৭২,
৭০, ৮৫, ৮৮ ।
ক. উপাত্হতগুলোর পরিসর নির্ণয়
কর ।
খ. উপাত্তগুলোর মধ্যক ও প্রচুরক
নির্ণয় কর ।
গ. শ্রেণিব্যাপ্তি ৫ ধরে সারণি
তৈরি করে সারণি থেকে গড় নির্ণয় কর ।
৬ । ৮২, ৭৬, ৬২, ৭৮, ৮৬, ৮৮,
৭৪, ৭৫, ৬৯, ৭৪, ৭৫, ৬৮, ৮৩, ৭৭, ৬৩, ৮০, ৬৪, ৮১, ৬৫, ৭৩, ৮৪, ৬৬, ৭০, ৬৪, ৮৬, ৭২,
৬৫, ৯০, ৮০, ৭৬ ।
ক. শ্রেণিব্যাপ্তি ৫ নিয়ে শ্রেণিসংখ্যা
নির্ণয় কর ।
খ. উপযুক্ত গণসংখ্যা সারণি তৈরি
করে গড় নির্ণয় কর ।
গ. সরাসরি গড় নির্ণয় করে প্রাপ্ত
গড়ের পার্থক্য দেখাও ।
৫
ReplyDelete12345
ReplyDelete