Header Ads

Header ADS

অনুশীলনী - ১১ ( তথ্য ও উপাত্ত ) ৮ম শ্রেণি


***৪০,৫৫,৪২,৪২,৪৫,৫০,৫০,৫৬,৫০,৪৫,৪২,৪০,৪৩,৪৭,৪৩,৫০,৪৬,৪৫,৪২.৪৩,৪৪.৫২,৪৪,৪৫,৪০,৪৪,৫০,৪০ ।
১. উপাত্তগুলোকে বিন্যস্ত কর / ক্রমানুসারে সাজাও ।
২. উপাত্তগুলোকে মানের উধ্বক্রমে সাজাও ।
৩. উপাত্তগুলোকে মানের অধঃক্রমে সাজাও ।
৪. উপাত্তগুলোর সরাসরি  গড় নির্ণয় কর ।
৫. উপাত্তসমূহের মধ্যক ‍নির্ণয় কর ।
৬. উপাত্তসমূহের প্রচুরক নির্ণয় কর ।
৭. ৪০,৫৫,৪২,৪৫,৪৪,৫৫,৫৬,৫৪,৬৫,৬০,৬২,৫০,৪৯ উপাত্তগুলোর মধ্যক কত ?
৮. পরিসর নির্ণয় কর ।
৯. শ্রেণি ব্যবধান ৫ নিয়ে শ্রেণি সংখ্যা নির্ণয় কর ।
১০. শ্রেণিব্যপ্তি ৫ নিয়ে গণসংখ্যা সারণি তৈরি কর ।
১১. উপরের সারণি ব্যবহার করে আয়তলেখ তৈরি কর ।
১২. আয়তলেখ তৈরি কর এবং এর থেকে প্রচুরক, মধ্যক অথবা গড় নির্ণয় কর ।
১৩. রেখাচিত্র অংকন কর বা দেখাও ।
১৪. ১০ নং থেকে প্রাপ্ত সারণির গড় নির্ণয় কর ।
১৫. ক্রমযোজিত গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
১৭. সারর্ণির গড় ও সরাসরি গড়ের মধ্যে পার্থক্য কত ?
১৮. সারণি থেকে একটি পাই চিত্র আঁক ।
১। ৮ম শ্রেণির ৩০ জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বর নিম্নরুপ:-
 ৪৫, ৪২, ৬০, ৬১, ৫৮, ৫৩, ৪৮, ৫২, ৫১, ৪৯, ৭৩, ৫২, ৫৭, ৭১, ৬৪, ৪৯, ৫৬, ৪৮, ৬৭, ৬৩, ৭০, ৫৯, ৫৪, ৪৬, ৪৩, ৫৬, ৫৯, ৪৩, ৬৮, ৫২ ।
  ক. শ্রেণি ব্যবধান ৫ ধরে গণসংখ্যা সারণি তৈরি কর ।
  খ. ‘ক‘ থেকে প্রাপ্ত সারণির গড় নির্ণয় কর ।
  গ. ‘ক‘ থেকে প্রাপ্ত সারণির আয়তলেখ অংকন কর ।


প্রতিদিন স্কুলে যাব, স্কুলের পাঠে মনোযোগী হব
 
 


২। অষ্টম শ্রেণির ৬০ জন শিক্ষার্থীর গণিত বিষয়ের প্রাপ্ত নম্বরের গণসংখ্যা নিবেশন সারণি নিম্নে দেওয়া হল:-
নম্বর
৪১ - ৫০
৫১ - ৬০
৬১ - ৭০
৭১ - ৮০
৮১ ৯০
সংখ্যা
৩০
১০
ক. ক্রমযোজিত গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর ।
খ. সারণি থেকে গড় নির্ণয় কর ।
গ. প্রদত্ত উপাত্তের মধ্যক নির্ণয় কর ।
৩। ৮ম শ্রেণির ৩৫ জন শিক্ষার্থীর গনিত বিষয়ে প্রাপ্ত নম্বর হল ।
 ৬৩, ৭৮, ৭২, ৮৬, ৭৮, ৮৪, ৯১, ৭৭, ৮৮, ৬৭, ৮০, ৭৪, ৮১, ৭৭, ৭৯, ৭৪, ৬১, ৮৩, ৬৫, ৭৬, ৯৩, ৬৯, ৭৫, ৭৮, ৮৬, ৬৬, ৭১, ৭৩, ৮৩, ৬৬, ৯১, ৮১, ৭২, ৮৬, ৮২ ।
 ক. শ্রেণি ব্যবধান ৫ ধরে শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
 খ. শ্রেণি ব্যবধান ৫ ধরে গণসংখ্যা নিবেশন সারণী তৈনি কর ।
 গ. সারণি থেকে গড় নির্ণয় কর ।
৪ । কোনো স্কুলের অর্ধবার্ষিক পরীক্ষার ৮ম শ্রেণির ৩০ জন শিক্ষার্থীর গণিতে প্রাপ্ত নম্বর নিচে দেওয়া হল :-
৪০, ৭৩, ৪৮, ৬২, ৮৩, ৬৫, ৭০, ৬৮, ৭৫, ৫০, ৫৭, ৭৮, ৮৩, ৪৬, ৫৫, ৬০, ৯২, ৫৭, ৬৬, ৭২, ৭৪, ৬৩, ৩৫, ৪৮, ৩২, ৮০, ৬১, ৪৩, ৫২, ৫৭ ।
ক. ১০ শ্রেণিব্যাপ্তি ধরে প্রদত্ত উপাত্তের শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
খ. সর্বনিম্ন মান থেকে শুবু করে ১০ শ্রেণি ব্যবধানে উপরোক্ত উপাত্তের গণসংখ্যা নিবেশন সারণি তৈরি কর এবং সারণি থেকে গড় নির্ণয় কর ।
গ. উপরের বর্ণিত উপাত্ত থেকে মধ্যক ও প্রচুরক নির্ণয় কর ।
৫। চট্টগ্রাম মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির ৩০ জন ছাত্রের অংকে প্রাপ্ত নম্বর দেওয়া হল ।
৫৬, ৬০, ৪২, ৮২, ৭৫, ৬২, ৩৮, ৪৪, ৫৫, ৭২, ৬৩, ৮৬, ৬৩, ৫০, ৮৪, ৪৬, ৪০, ৭২, ৩৬, ৭২, ৮০, ৭২, ৬৪, ৭৮, ৫৯, ৫৪, ৭২, ৭০, ৮৫, ৮৮ ।
ক. উপাত্হতগুলোর পরিসর নির্ণয় কর ।
খ. উপাত্তগুলোর মধ্যক ও প্রচুরক নির্ণয় কর ।
গ. শ্রেণিব্যাপ্তি ৫ ধরে সারণি তৈরি করে সারণি থেকে গড় নির্ণয় কর ।
৬ । ৮২, ৭৬, ৬২, ৭৮, ৮৬, ৮৮, ৭৪, ৭৫, ৬৯, ৭৪, ৭৫, ৬৮, ৮৩, ৭৭, ৬৩, ৮০, ৬৪, ৮১, ৬৫, ৭৩, ৮৪, ৬৬, ৭০, ৬৪, ৮৬, ৭২, ৬৫, ৯০, ৮০, ৭৬ ।
ক. শ্রেণিব্যাপ্তি ৫ নিয়ে শ্রেণিসংখ্যা নির্ণয় কর ।
খ. উপযুক্ত গণসংখ্যা সারণি তৈরি করে গড় নির্ণয় কর ।
গ. সরাসরি গড় নির্ণয় করে প্রাপ্ত গড়ের পার্থক্য দেখাও ।

2 comments:

Powered by Blogger.